আপনি পিছিয়ে পরছেন না তো?

দেশের লাখ লাখ শিক্ষার্থী কাঙ্ক্ষিত চাকরির আশায় অংশগ্রহণ করতে যাচ্ছে বিসিএস পরীক্ষায়। এ সময়ে নিশ্চয়ই ব্যস্ততম সময় কাটাচ্ছেন বিসিএস প্রত্যাশীরা। এত বিশাল সংখ্যক প্রার্থীর মাঝে নিজের অবস্থান নিশ্চিত করতে মরিয়া সবাই।

প্রিলিমিনারি পরীক্ষাকে বিসিএসের সিংহদ্বার বলা হয়। এটার প্রস্তুতি শক্তপোক্ত হলে লিখিত ও মৌখিক পরীক্ষায়ও এগিয়ে থাকা যায়।

যেকোনো পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সময় ব্যবস্থাপনা। পরীক্ষার পূর্বে তাই মডেল টেস্ট দিয়ে নিজেকে সময়ের ব্যাপারে প্রস্তুত রাখাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

কোনো একটা টপিকের পড়া শেষ হওয়ার সাথে সাথে নিজেকে যাচাই করে নেওয়া উচিত। এরপর প্রত্যেকটা বিষয় শেষ করে সেই বিষয়ের পড়াগুলো কতটুকু মনে রাখতে পারছেন সেটা অবশ্যই যাচাই করা উচিত। পরীক্ষার প্রস্তুতিতে মডেল টেস্ট একটি অপরিহার্য বিষয় হয়ে উঠেছে।

বিষয়ভিত্তিক প্রস্তুতি শেষ করে পূর্ণাঙ্গ মডেল টেস্টের মাধ্যমে সিলেবাসের সার্বিক অবস্থা পর্যালোচনা করতে হবে। একটি করে টপিক বা বিষয় শেষ করতে করতে আগের পড়াগুলো ভুলে যাওয়া অস্বাভাবিক নয়। তাই পূর্ণাঙ্গ মডেল টেস্ট না দিলে প্রস্তুতির প্রকৃত অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায় না।

লাইভ এক্সাম বর্তমানে অনেক জনপ্রিয় একটি মাধ্যম। টপিক বা বিষয়ভিত্তিক লাইভ এক্সামের পাশাপাশি সম্পূর্ণ সিলেবাসের লাইভ এক্সামেও শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষ্যণীয়। যে যার অবস্থান থেকে নিজেকে তৈরি করে নিচ্ছে আগামী প্রতিযোগিতায় সাফল্য লাভের আশায়। তাহলে আর দেরি নয়। আপনিই বা আর পিছিয়ে থাকবেন কেনো? নিয়মিত মডেল টেস্ট ও লাইভ এক্সাম দিন। সাফল্য সুনিশ্চিত।

One thought on “আপনি পিছিয়ে পরছেন না তো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top